অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই রবিউল-আউয়াল, ১৪৪৩ হিজরী

৪ রাজাকারের ফাঁসি, একজনের আমৃত্যু কারাদণ্ড

Print

অনলাইন ডেস্ক : মানবতাবিরোধী অপরাধের মামলায় কিশোরগঞ্জের করিমগঞ্জের পাঁচ রাজাকারের মধ্যে চারজনের ফাঁসি এবং একজনের আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল। একই সঙ্গে আদালত বলেন, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ফাঁসিতে ঝুলিয়ে অথবা গুলি করে (ফায়ারিং স্কোয়াড) দণ্ড কার্যকর করা যাবে।

রায়ে পালাতক আসামিদের গ্রেফতারের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আইজিপির মাধ্যমে ইন্টারপোলের সহযোগিতা নিতে বলা হয়েছে। রায় প্রকাশের পর পলাতক আসামিদের গ্রেফতার বা আত্মসর্মপণ করার পর থেকে দণ্ড কার্যকর করা যাবে এবং রায় প্রকাশের ৩০ দিনের মধ্যে আপিল করার সুযোগ রয়েছে।

মঙ্গলবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই রায় ঘোষণা করেন। রায়ে মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের দায়ে কিশোরগঞ্জের করিমগঞ্জের দুই সহোদর অ্যাডভোকেট শামসুদ্দিন আহমেদ ও সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মো. নাসিরউদ্দিন আহমেদসহ চারজনকে মৃত্যুদণ্ড দেয়া হয়। একজনকে দেয়া হয়েছে আমৃত্যু কারাদণ্ড। মৃত্যুদণ্ডপ্রাপ্ত অন্য দু’জন হলেন রাজাকার কমান্ডার গাজী আব্দুল মান্নান ও হাফিজ উদ্দিন। আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত হলেন রাজাকার আজহারুল ইসলাম।

এই মামলার পাঁচ আসামির মধ্যে গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন শামসুদ্দিন আহমেদ। বাকি চারজন এখনো পলাতক।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: